সফটওয়্যার স্বাধীনতা দিবস উদযাপিত

সাধারণ মানুষের কাছে তথ্যপ্রযুক্তির সুবিধা পৌঁছে দিতে উন্নুক্ত প্রোগ্রামিং সংকেতের (ওপেন সোর্স) মুক্ত সফটওয়্যার এবং মুক্ত ফন্ট সবচেয়ে ভালো ভুমিকা রাখতে পারে। এ জন্য প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত পর্যায়ে মুক্ত সফটওয়্যারের ব্যবহার বাড়াতে হবে।মুক্ত সফটওয়্যারই কম্পিউটার সফটওয়্যার ব্যবহারের স্বাধীনতা নিশ্চিত করতে পারে। এ সব যুক্তি দেখিয়ে দেশের মানুষকে আরও বেশি মুক্ত সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানিয়ে গতকাল শনিবার বাংলাদেশে সফটওয়্যার স্বাধীনতা দিবস পালন করা হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে স্বেচ্ছাসেবক এবং মুক্ত সফটওয়্যার আন্দোলনের কর্মীরা নানা আয়োজনের মাধ্যমে এ দিনটি পালন করেছে। এসব আয়োজনের সমন্বয় ও তত্ত্বাবধান করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। সকালে একটি স্যাটেলাইট টিভিতে সবাইকে মুক্ত সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানান বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান। সকাল ১০টা থেকে পুরান ঢাকার ঐতিহ্যবাহী বাহাদুর শাহ পার্কসংলগ্ন আইমেশ কম্পিউটার কেন্দ্রে প্রদর্শনীর ব্যবস্থা ছিল। এখানে বিভিন্ন মুক্ত সফটওয়্যারের ব্যবহার দেখানো হয়। সারা দিনের বিভিন্ন অধিবেশনে অংশ নেন মুসলিম হাইস্কুল, সেন্ট ান্সিস জেভিয়ার্স হাইস্কুল, সেন্ট গ্রেগরিজ হাইস্কুল, ইসলামিয়া গভর্নমেন্ট হাইস্কুল, কবি নজরুল কলেজ ও মহানগর মহিলা কলেজের শিক্ষার্থী ও শিক্ষকেরা। প্রদর্শনীতে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

এদিকে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যার স্বাধীনতা দিবস উপলক্ষে আজ রোববার শোভাযাত্রাসহ নানারকম আয়োজন করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়েরর একটি কম্পিউটার ল্যাবকে মুক্ত সফটওয়্যারভিত্তিক লিনাক্স ল্যাবে পরিণত করা হয়েছে। আজ এ ল্যাব সবার জন্য খুলে দেওয়া হবে।

গতকাল বিকেলে এ উপলক্ষে বিডিওএসএন কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভা শেষে বিবিসির তৈরি করা প্রামাণ্যচিত্র দি কোড ব্রেকার দেখানো হয়। বিডিওএসএন সপ্তাহব্যাপী আরও নানারকম আয়োজন করবে বলেজানা গেছে।

শুধু সফটওয়্যারের প্রোগ্রামিং সংকেত উন্নুক্ত করার দাবী নিয়ে নয়, মুক্ত সফটওয়্যার সম্পর্কে সচেতনতা ও এর ব্যবহার বাড়াতে ২০০৪ সালের ২৮ আগস্ট প্রথমবারের মতো সফটওয়্যার স্বাধীনতা দিবস পালন করা হয়। সে বছর ৭০টি দল এ দিনটি পালন করে। ২০০৫ সালের ১০ সেপ্টেম্বর ৬০টি দেশে ৩০০টি দল এ দিনটি পালন করে। ২০০৬ সাল থেকে সেপ্টেম্বরের তৃতীয় শনিবার বিশ্ব জুড়ে সফটওয়্যার স্বাধীনতা দিবস পালন করা হচ্ছে।এ আয়েজনে প্রধান পৃষ্ঠপোষক মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টুর পরিবেশক প্রতিষ্ঠান ক্যানোনিক্যাল লিমিটেড। ২০০৮ সালে গুরুত্বপূর্ণ দিবস হিসেবে সফটওয়্যার স্বাধীনতা দিবসকে স্বীকৃতি দেওয়ার জন্য জাতিসংঘের কাছে আবেদন জানানো হয়েছে।

সূত্র: প্রথমআলো – কম্পিউটার প্রতিদিন – ১৬.০৯.০৭

No comments: