সার্চ একাডেমিক ডট লাইভ ডট কম

শিক্ষামূলক বিষয়ে অনলাইন সার্চ সেবা উন্মুক্ত করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি এবার সার্চ ইঞ্জিনের দৌড়ে অংশ নিচ্ছে। তাদের উন্মুক্ত ইঞ্জিনটির নাম একাডেমিক ডট লাইভ ডট কম। মূলত শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জন্যই বরাদ্দ হয়েছে ইঞ্জিনটি। ইতিমধ্যে অনলাইনে ইঞ্জিনটির মূল সংস্করণ পরীক্ষামূলক পর্যায় সফলভাবে অতিক্রম করেছে।

তারপরও বিশ্বের ১০টি নামকরা প্রযুক্তি প্রতিষ্ঠান ও প্রকাশনা সংস্থার সার্বিক তত্ত্বাবধানে উন্নয়ন চলছে সার্চ ইঞ্জিনটির। কারিগরি দিকটিতে কাজ করছে অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি সংক্ষেপে এসিএম ও ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্সের মতো খ্যাতনামা প্রতিষ্ঠান। পৃথিবীর বহু গবেষণালব্ধ প্রমাণাদি সার্চ ইঞ্জিনটির মাধ্যমে খুঁজে পাওয়া সম্ভব। গুগল কিংবা এমএসএন সার্চ ইঞ্জিনকে পেছনে ফেলতেই মাইত্রেক্রাসফট ইঞ্জিনটি উন্মুক্ত করেছে বলে প্রযুক্তি বিশেষজ্ঞদের ধারণা। প্রকাশিত এক রিপোর্টের ভিত্তিতে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে গুগল ৪২ ভাগ, ইয়াহু ২৭.৬ ভাগ ও এমএসএন ১৩.৫ ভাগ জনপ্রিয়তা পেয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থানে অবস্থান করছে।

অন্যদিকে প্রাতিষ্ঠানিক সূত্র জানিয়েছে, বিভিন্ন বিষয়ে যারা গবেষণা করেন বিশেষ করে শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জন্যই ইঞ্জিনটি প্রকাশ করা হয়েছে। তবে সার্চ ইঞ্জিনটি ব্যবহারের পেছনে কপিরাইটজনিত বিতর্কের অভিযোগ উঠেছে। প্রয়োজনে জ্ঞানপিপাসু যে কেউhttp://academic.live.com-G -এ সাইটে প্রবেশ করে গবেষণা সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন।

গবেষণায় একাডেমিক ইঞ্জিনটি ইতিমধ্যে বিভিল্পু বিষয়ের গবেষকদের কাছে জনপ্রিয়তা পেয়েছে। সার্চ ইঞ্জিনের লড়াইয়ে এখন গুগলের প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফট।

বিশ্ববাজারে আজ তথ্যই সবচেয়ে মূল্যবান বস্তু। সে সূত্রে প্রয়োজনীয় ও জ্ঞানলব্ধ সব তথ্যের অবাধ প্রবাহের নিশ্চয়তা প্রয়োজন। সফটওয়্যার জায়ান্ট মাইত্রেক্রাসফট তাই সার্চ ইঞ্জিনের জগতে গুগলের জনপ্রিয়তায় ভাগ করতে চায়। সার্চ ইঞ্জিনটির সার্বিক ব্যবহারিক নির্দেশনা নির্দিষ্ট ওয়েবে লিংক হিসেবে নিবন্ধিত করে সংগৃহীত আছে।

সূত্র: সমকাল-প্রযুক্তি প্রতিদিন ১২.০৯.২০০৭

No comments: