ওয়েব গাইড: তথ্যভান্ডার নিয়ে এল বিডিপোর্টাল

কাজী ফাহিম আহমেদ

সম্প্রতি ইন্টারনেটে চালু হয়েছে একটি তথ্যভিত্তিক বাংলাদেশি ওয়েব পোর্টাল। জরুরি বেশ কিছু তথ্যের পাশাপাশি এতে রয়েছে সাম্প্রতিক খবরাখবর। পোর্টালটিতে রয়েছে হাসপাতাল ও ক্লিনিক, সন্ধানী ও রেড ক্রিসেন্ট রক্তব্যাংক, ফায়ার ব্রিগেড, ২৪ ঘণ্টা খোলা থাকে এমন ফার্মেসি, মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাবের ফোন নম্বর, সংবাদপত্র ও সংবাদ সংস্থা, শপিং সেন্টার, দুতাবাস, বিমান সংস্থা, ট্রাভেল এজেন্সি এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রভৃতির ফোন নম্বর। সার্চ অপশনের মাধ্যমেও ফোন নম্বর খুঁজে নেওয়া যাবে পোর্টালটির এ অংশ থেকে।

ঢাকার পাশাপাশি বিভাগীয় শহরগুলোর জরুরি ফোন নম্বরও রয়েছে এতে। পোর্টালটিতে রয়েছে বেশ কিছু খাবারের রেসিপির ভিডিও। দেশি, ভারতীয় ও পশ্চিমাসব ধরনের খাবারের রেসিপিই পাওয়া যাবে এতে। এই অংশেও সার্চ অপশনের মাধ্যমে বিভিন্ন ধরনের রেসিপির চলমান চিত্র (ভিডিও) খুঁজে নেওয়ার ব্যবস্থা রয়েছে। ভিডিওগুলোর মান মোটামুটি ভালো। আরেকটি বিষয় রয়েছে পোর্টালটিতে, আর তা হচ্ছে ঢাকার যেকোনো স্থান থেকে যেকোনো স্থানে যাওয়ার বাসে যাত্রাপথের তথ্য। ওয়েব পোর্টালের মাধ্যমে এ ধরনের উদ্যোগ বাংলাদেশে সম্ভবত নতুন। এই অংশেও রয়েছে সার্চ অপশন। দুটি পথের নাম উল্লেখ করলেই বের হয়ে আসবে নির্দিষ্ট স্থান থেকে আপনার কাঙ্ক্ষিত স্থানে যেতে হলে কোন কোন বাস ও রুট রয়েছে। এতে দেখা যাবে বাংলা নাটক, চলচ্চিত্র, বাংলা ও ইংরেজি মিউজিক ভিডিও, অনলাইন গেমস, ক্রিকেট ও অন্যান্য খেলার ভিডিও ইত্যাদি।

রয়েছে ড্রাইভিং লাইসেন্স, টেলিফোন ও ইন্টারনেট সংযোগ নেওয়াসংক্রান্ত তথ্য, আয়কর ও অন্যান্য বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের অনলাইন ফর্ম, বাংলা ও ইংরেজি অনলাইন অভিধান, প্রতিদিনের রাশিফল ইত্যাদি। সব মিলিয়ে পোর্টালটিকে ভালোই বলা যায়। এর ওয়েব ঠিকানা: www.bdportal.info

সূত্র: প্রথমআলো কম্পিউটার প্রতিদিন ১৩.০৭.২০০৭

No comments: