বিনা তারে চালান কম্পিউটার

--জাবেদ সুলতান পিয়াস

অফিসের কাজে মন বসছিল না। একটু তাড়াতাড়িই বাসায় ফিরে এলেন। বাইরের আবহাওয়াও একটু অন্যরকম। বাসায় এসেই গা এলিয়ে দিলেন বিছানায়। কম্পিউটারে বাজছে আপনার প্রিয় রবীন্দ্রসংগীত। এমন সময় বিশেষ একটি গানের জন্য অপেক্ষা করছেন আপনি। কিন্তু ওই গানটি নির্বাচন করে দিয়ে আসতে বিছানা থেকে উঠতে ইচ্ছে করছে না। কম্পিউটারের প্রতি তখন একটু বিরক্তই আপনি। ধ্যাৎ, এর চেয়ে সেই সিডি প্লেয়ারটাই ভালো ছিল। দুর নিয়ন্ত্রক যন্ত্র দিয়ে (রিমোট কন্ট্রোল) আপনার সঙ্গে ইচ্ছের তাল মেলাত সেটি। আচ্ছা, কম্পিটারে এমন একটি রিমোট কন্ট্রোল যন্ত্র থাকলে কী এমন অন্যায় হতো, ভেবেই হাসলেন একটু। এও হয় নাকি? কম্পিউটারের এতশত কাজ করতে তাহলে সেই যন্ত্রে কত হাজার বোতাম থাকতে হবে? এই ভেবে কম্পিউটারের প্রতি অভিমানটা আরেকটু বাড়িয়ে কখন যে ঘুমিয়ে পড়লেন! খানিক পর সেই গানটি বাজল ঠিকই, আপনার আর শোনা হলো না। নাহ্, এমনটি আর হবে না। কম্পিউটারের প্রতি বিরক্ত হওয়ারও কারণ নেই। কম্পিউটারেরও দুর নিয়ন্ত্রণ সম্ভব। আর সেটি হতে পারে আপনার মুঠোফোনেই।

কম্পিউটার চলবে এখন আপনার হাতের ইশারায়। কি-বোর্ড আর মাউস ধরতে হবে না। যা চান, দুর থেকেই করতে পারবেন। কম্পিউটারের পুরো নিয়ন্ত্রণ থাকবে হাতের মুঠোয়। তারহীন ব্লুটুথ প্রযুক্তি দিয়েই দুর থেকে কম্পিউটারের প্রায় সব কাজ নিয়ন্ত্রণ করবে আপনার মোবাইল ফোনটি। মোবাইল ফোনের মাধ্যমে কম্পিউটারের দুর নিয়ন্ত্রণের এমন চমকপ্রদ একটি প্রযুক্তি উাবন করেছেন দেশের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের তরুণ প্রযুক্তিবিদেরা। এই প্রযুক্তি হাতের নাগালে এনেছে গবেষণাভিত্তিক ইলেকট্রনিক্স ও সফটওয়্যার উন্নয়নে বাংলাদেশি প্রতিষ্ঠান পাই ল্যাবস। পাই ল্যাবসের অধীনে এই প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদুল আলম দীপু এবং শাহরিয়ার ইকবাল। পাই ল্যাবস এই প্রযুক্তিটির নাম দেওয়া হয়েছে ব্লু ম্যাজিক।

প্রযুক্তির জাদু

টিভি সেটের গায়ে সাঁটা নিয়ন্ত্রণ বোতাম দিয়ে সব কাজ করা গেলেও এর দুর নিয়ন্ত্রণ যন্ত্রটি (রিমোট কন্ট্রোল) ছাড়া যেন আমাদের চলে না। এহেন প্রযুক্তি সেবার মাধ্যমে জীবনকে আরেকটু সহজ আর উপভোগ্য করতেই আমাদের এই দেশি প্রযুক্তি, ব্লু ম্যাজিক। এটি কম্পিউটারের প্রায় সব কাজ বিশেষ করে বিনোদনের সব প্রোগ্রামকে দুর থেকে নিয়ন্ত্রণের সুবিধা দেবে। আয়েশ করে দুর থেকেই শুয়ে-বসে মুঠোফোন দিয়ে কম্পিউটার নিয়ন্ত্রণকরতে পারবেন। মুঠোফোনের বোতাম দিয়ে পরের গানটিতে যাওয়া, শব্দ নিয়ন্ত্রণ থেকে শুরু করে ডিভিডির গানের কিংবা সিনেমার তালিকা নির্বাচন সবই সম্ভব এটি দিয়ে।

ব্লু ম্যাজিক

মোবাইল ফোনের মাধ্যমে কম্পিউটারের দুর নিয়ন্ত্রণে যন্ত্রাংশ ও সফটওয়্যারের একটি পরিপূর্ণ সমাধান ব্লু ম্যাজিক। এর যান্ত্রিক অংশেআছে পেনড্রাইভের মতো দেখতে একটি ইউএসবি ব্লুটুথ অ্যাডাপ্টর। আর আছে দুটি সফটওয়্যার ব্লুটুথ পিসি কন্ট্রোলার ও ব্লু ম্যাজিক ফোন ক্লায়েন্ট।

ব্লুটুথ পিসি কন্ট্রোলার সফটওয়্যারটি কম্পিউটারে ইনস্টল করতে হয়। আর ব্লুটুথ প্রযুক্তির সুবিধা আছে এমন মোবাইল ফোন সেটে দুর নিয়ন্ত্রণ ব্যবস্থাটি কার্যকর করতে হ্যান্ডসেটটিতে ব্লু ম্যাজিক ফোন ক্লায়েন্ট সফটওয়্যারটি ইনস্টল করতে হয়। তবে এ ক্ষেত্রে মোবাইল ফোনসেটটি কম্পিউটারে দুর নিয়ন্ত্রণের ব্লুটুথ প্রযুক্তি সমর্থন করতে হবে। কম্পিউটারের চারপাশে ১০০ মিটারের মধ্যে আপনি যেখানেই থাকুন না কেন, ব্লু ম্যাজিকের সাহায্যে আপনি আপনার কম্পিউটারের নিয়ন্ত্রণ করতে পারবেন। এই সফটওয়্যার দিয়ে দুর থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন প্রায় সব ধরনের মাল্টিমিডিয়া সফটওয়্যারসহ উইন্ডোজ পাওয়ার পয়েন্ট, অ্যাডোবি অ্যাক্রোব্যাট রিডারসহ অনেক গুরুত্বপূর্ণ সফটওয়্যার ও কম্পিউটার প্রোগামের। সেই সঙ্গে আপনার ইচ্ছেমতো যেকোনো প্রোগ্রামের তালিকা তৈরির ব্যবস্থাও আছে এখানে। রয়েছে কম্পিউটারের ডেস্কটপে অবাধ নিয়ন্ত্রণ। ফাইল খোলা-বন্ধ থেকে শুরু করে যেকোনো প্রোগ্রাম চালানো, কম্পিউটার বন্ধ, আবার চালু করা বা সেটিকে ঘুম পাড়িয়ে দেওয়া (হাইবারনেট)সবই করা সম্ভব দুর থেকে মোবাইল ফোন দিয়ে।

আমাদের সহজ প্রযুক্তি

তারহীন যোগাযোগের সহজ মাধ্যম হলেও ব্লুটুথ সুবিধা আছে এমন যন্ত্রাংশের একটা বড় অসুবিধা হলো এদের জন্য সর্বজনীন কোনো যন্ত্র নেই।এ ছাড়া সব ধরনের ব্লুটুথ যন্ত্রাংশ সমর্থন করার মতো সফটওয়্যারও নেই বাজারে। এ ক্ষেত্রে বেশির ভাগ সময় দেখা যায় যে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি যন্ত্র চালাতে তাদের নির্দিষ্ট সফটওয়্যার ব্যবহার করতে হয়। পাই ল্যাবসের ব্লুটুথ পিসি কন্ট্রোলার সফটওয়্যারটি এ সমস্যার সমাধান করবে। শুধু কম্পিউটার আর মোবাইল ফোনের মধ্যেই নয়, ব্লু ম্যাজিক ব্লুটুথ প্রযুক্তির যেকোনো দুটি যন্ত্রাংশের মধ্যে আন্তসংযোগের কাজটি করতে পারবে।

এ সম্পর্কে উদ্ভাবক দলের শাহরিয়ার ইকবাল বলেন, ‘ব্লু ম্যাজিক ব্লুটুথ প্রযুক্তি সমর্থিত বিভিন্ন যন্ত্রাংশের জন্য একটি সাধারণ সমাধান। এর ব্যবহার পদ্ধতিও খুব সহজ। এই সফটওয়্যার ও যন্ত্রটি দিয়ে যে কেউ ইচ্ছে করলে তার জীবনে প্রযুক্তি ব্যবহারের গতি বাড়িয়ে দিতে পারে অনেকাংশে।ব্লু ম্যাজিকে ব্লুটুথ পিসি কন্ট্রোলার ও ব্লু ম্যাজিক ফোন ক্লায়েন্ট সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হয়েছে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই)।

কম্পিউটারের দুর নিয়ন্ত্রণের পাশাপাশি ব্লু ম্যাজিক দিয়ে কম্পিউটার ও মোবাইলের মধ্যে সব ধরনের তথ্য আদান-প্রদান করার সুবিধা পাওয়া যাবে। এর সাহায্যে তারহীন অবস্থাতেই মোবাইল ফোনসেটকে জিপিআরএস কিংবা এজ মডেম হিসেবে ব্যবহার করা যাবে। সর্বোপরি দুটি ব্লুটুথ সমর্থক যন্ত্রাংশের মধ্যেকার পরিপূর্ণ এবং উভমুখী যোগাযোগ মাধ্যম এটি। তাই মোবাইল ফোন থেকে যেমন কম্পিউটারের কিছু প্রোগ্রাম নিয়ন্ত্রণ করা যায়, তেমনি কম্পিউটারের সাহায্যে মোবাইল ফোনের কিছু অংশেরও নিয়ন্ত্রণ করা সম্ভব এই ব্লু ম্যাজিক দিয়ে। কম্পিউটার থেকে লিখে মোবাইল ফোনের হয়ে সহজে সংক্ষিপ্ত বার্তা (এসএমএস) লেখা সম্ভব এটি দিয়ে।

আমাদের প্রযুক্তি, আমাদের বাজার

বাংলাদেশের তরুণ প্রযুক্তিবিদদের হাত ধরে সম্ভাবনাময় প্রযুক্তির অনেক উজ্জ্বল আভা দেখেছি আমরা। এমন নয় যে এগুলো সব গোপন থেকেছে। তরুণ প্রযুক্তিবিদদের এসব সম্ভাবনার প্রচারও কম হয়নি। নতুন প্রযুক্তির এসব সাফল্যগাথা ফলাও করে প্রচার হয়েছে গণমাধ্যমে। এসব প্রযুক্তির গুণগান, বাণিজ্যিক উৎপাদন আর প্রযুক্তির মধ্য দিয়ে আমাদের অর্থনৈতিক মুক্তির গান গাইতে গাইতে মুখে ফেনা এসে গেছে আমাদের গঠনমূলক সমালোচকদের। চারদিকে বাহবা পড়ে গেছে। কয়দিন খুব প্রশংসা, খুব মাতামাতি। কিন্তু এই হাততালি থেমে গেলে সেই সম্ভাবনাকে কেউ খুঁজতে যায়নি। এসব প্রযুক্তির মধ্যে আলোর মুখ দেখেছে এমন সংখ্যা নগণ্য। এটাই আমাদের ব্যর্থতা। আমাদের প্রতিভা আছে, কিন্তু সুযোগ নেই। প্রযুক্তির এসব সম্ভাবনাকে কাজে লাগানোর ঝুঁকি নিতে অভ্যস্ত নই আমরা, আমাদের উদ্যোক্তারা। বিশ্ববাজার তো অনেক দুরে, নিজস্ব প্রযুক্তি পণ্যে নিজেদের বাজার ধরে রাখার স্বপ্ন স্বপ্নই থেকে যায়। এমন শত শত ফিকে হওয়া স্বপ্নের ব্যতিক্রম এই ব্লু ম্যাজিক। তরুণ প্রযুক্তিবিদদের হাত ধরে আসা ব্লু ম্যাজিক বাণিজ্যিকভাবে ছাড়া হচ্ছে।তবে তরুণ এই উদ্ভাবকদের স্বপ্নকে এমন পরিপূর্ণ রূপ দেওয়ার পেছনে আছে আরেক দল মুক্তমনা তরুণ উদ্যোক্তার গল্প, স্বয়ংসম্পুর্ণ একটি প্রযুক্তি বাজারে নিজেদের জায়গা করে নিতে যাঁরা ঝুঁকি নিতে জানেন। এ গল্প পাই ল্যাবসের (www.pilabs.org) । বুয়েট থেকে পাস করা তিন মেধাবী তরুণ প্রকৌশলীর স্বপ্নের ফসল দেশীয় এই প্রযুক্তি ও গবেষণা প্রতিষ্ঠান। এ সম্পর্কে পাই ল্যাবসের অন্যতম উদ্যোক্তা ও পরিচালক প্রকৌশলী মাহমুদুল হাসান সোহাগ বলেন, ‘প্রযুক্তির কথা আমরা অনেক বলি। নতুন নতুন সেবায় আমাদের প্রযুক্তি বাজারও বড় হচ্ছে দিন দিন। সেই সঙ্গে বিরাট এই বাজারও আমাদের হাতছাড়া হয়ে যাচ্ছে। আমাদের প্রযুক্তি যে নেই তাও নয়, তবে বিদেশি পণ্যের জাঁকজমক বিচরণে আমরা পিছিয়ে যেতে বাধ্য হই। তবে এ অবস্থা চলতে থাকলে প্রযুক্তির মাধ্যমে আমাদের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দিন দিন দুরে চলে যাবে। আর নিজেদের প্রযুক্তি বাজারে আধিপত্য ধরে রাখতে ঝুঁকি নিতে হবে। সেই সঙ্গে এসব উদ্যোক্তাকে সাহস দেওয়ার দায়িত্বটি থেকে যায় আমাদের ভোক্তাদের কাছেই। দেশীয় পণ্যের বিকাশে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

বাজারে ছাড়া হয়েছে ব্লু ম্যাজিক। হার্ডওয়্যার ও সফটওয়্যারের এই পরিপূর্ণ প্যাকেজটির দাম রাখা হয়েছে ৪৯৫ টাকা। প্রাথমিকভাবে এটি পাওয়া যাচ্ছে ঢাকার বিসিএস কম্পিউটার সিটির দোতলায় সান কম্পিউটার সুপার স্টোরে। শিগগির সারা দেশে এটি পাওয়া যাবে বলে জানায় পাই ল্যাবস কর্তৃপক্ষ। ইন্টারনেটভিত্তিক একটি ফোরামের (www.pilabs.org/bluemagic) মাধ্যমে পাই ল্যাবস ব্লু ম্যাজিক ব্যবহারকারীদের অনলাইন গ্রাহকসেবা দিচ্ছে।

-সূত্র: প্রথম আলো- প্রজন্ম ডট কম- ২৮.০৯.০৭

No comments: