বন্যা আগুনেও টিকে থাকে হার্ডডিস্ক!

এপি অবলম্বনে শরীফ উল্লাহ

বন্যার পানি উঠে গেছে একতলায়। ল্যারি ও ন্যান্সি ম্যাকলিন্যান তাই তাঁদের কম্পিউটার দোতলায় তুলে রেখে বাড়ি ছাড়লেন। কিন্তু শেষ রক্ষা হলো না। বন্যার পানি উঠে পড়ল দোতলাতেও। কম্পিউটারটি ডুবে গেল পুরোপুরি। যুক্তরাষ্ট্রের মিনাসোটা সিটির ম্যাকলিন্যান দম্পতি চিন্তায় পড়ে গেলেন। তাঁরা ধরেই নিলেন, কম্পিউটারের হার্ডডিস্ক ড্রাইভে রক্ষিত মূল্যবান ও পুরোনো হাজার হাজার পারিবারিক ছবি উদ্ধার করা সম্ভব হবে না। কিন্তু তাঁদের মেয়ে জেনা ম্যাকলিন্যান হার্ডডিস্কটি একটি তথ্য পুনরুদ্ধার প্রতিষ্ঠানের কাছে নিয়ে গেলেন। সেখানকার প্রকৌশলীরা হার্ড ড্রাইভে সংরক্ষিত পুরো তথ্য তাঁদের উদ্ধার করে দিলেন। ছবিগুলো পেয়ে উল্লসিত জেনা ম্যাকলিন্যান বললেন, ‘পানি-কাদায় মাখামাখি কম্পিউটার দেখে আমরা বুঝে উঠতে পারছিলাম না, কী পরিমাণ ক্ষতি হয়েছে।

হার্ডডিস্ক বিশেষজ্ঞরা বলছেন, ভেতরের কারিগরি যন্ত্রাংশে সমস্যা দেখা দিলে হার্ডডিস্ক কাজ করে না। কিন্তু বাইরের নিয়ামক যেমন বন্যার পানি, আগুন ইত্যাদিতে অনেক সময় এতে রাখা তথ্য নষ্ট হয় না। বেশির ভাগ ক্ষেত্রেই পানি হার্ডডিস্কের ভেতর ঢুকতে পারে না।

বন্যায় বা আগুনে ক্ষতিগ্রস্ত কম্পিউটারের মালিকেরা অনেক সময়ই ভাবেন তাঁরা তাঁদের মূল্যবান সব তথ্য আর ফেরত পাবেন না। কম্পিউটার বিশেষজ্ঞরা বলছেন, সব সময় এটা ভাবার কোনো কারণ নেই। কারণ নষ্ট বা ক্ষতিগ্রস্ত তথ্য সংরক্ষণ যন্ত্র থেকে কিছুটা হলেও তথ্য উদ্ধার করা যায়। এখন কম্পিউটার শিল্পের বিকাশের সঙ্গে সঙ্গে অনেক কোম্পানিই এ সেবা দেওয়া শুরু করেছে।

ম্যাকলিন্যানদের হার্ডডিস্কের তথ্য উদ্ধার করে দিয়েছিল কম্পিউটার ফার্ম ক্রল অনট্র্যাক ইনকরপোরেটেড। প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট টড জনসন বলেন, ‘আমরা সমুদ্রের তলদেশে এক বছর পড়ে থাকা ল্যাপটপ কম্পিউটার ও হেলিকপ্টার থেকে নিচে পড়ে যাওয়া চুর্ণবিচুর্ণ ল্যাপটপের হার্ডডিস্ক থেকেও তথ্য উদ্ধার করেছি। এমনকি গুলিতে ছিদ্র হয়ে যাওয়া হার্ডডিস্ক থেকেও তথ্য উদ্ধার করা গেছে।গত মাসের উইসকনসিন, ইলিনয়েস, মিনাসোটা, ওহাইও ও ওকলাহোমার বন্যার্তদের জন্য ক্রল অনট্রাক তথ্য উদ্ধারের জন্য ৮৫০ ডলার ফি রাখছে। এর ১০ শতাংশ দান করা হচ্ছে রেডক্রসের তহবিলে।

সাধারণত উপাত্ত উদ্ধারের জন্য প্রতিষ্ঠানগুলো ৪০০ থেকে দুই হাজার ৫০০ ডলার পর্যন্ত নেয়। এটা নির্ভর করে কী পরিমাণ উপাত্ত উদ্ধার করা যাবে তার ওপর। উইন্ডোজভিত্তিক কম্পিউটার, অ্যাপলের ম্যাক এমনকি আইপড বা মোবাইল ফোনের তথ্যও এসব প্রতিষ্ঠান উদ্ধার করে। এরপর সিডি, ডিভিডি বা নতুন হার্ড ড্রাইভে উপাত্তগুলো ফেরত দেওয়া হয়। সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের জন্য উপাত্ত উদ্ধারকারী প্রকৌশলীদের পরামর্শ হলো, সব সময় হার্ড ড্রাইভের উপাত্ত সিডি, ডিভিডি বা অন্য কোনো হার্ড ড্রাইভে সংরক্ষণ করা উচিত। আর এই সংরক্ষণ করা স্টোরেজ ডিভাইসটি কম্পিউটার যে স্থানে সে স্থানে না রেখে দুরে অন্য কোথাও রাখা উচিত। এতে একটা নষ্ট হলেও আরেকটা টিকে থাকবে।

সূত্র: প্রথমআলো – কম্পিউটার প্রতিদিন – ১৩.০৭.২০০৭


No comments: