সাদাকালো ছবিকে রঙিন করুন

মেহেদী আকরাম

ছবি তোলার অনেক স্টুডিওতেই আজকাল দেখা যায় এখানে সাদাকালো ছবি রঙিন করা হয়। পুরোনো ছবিকে নতুন করে দেওয়া হয়এরকম লেখা। এসব কাজ মূলত করা হয় ছবি সম্পাদনার জনপ্রিয় সফটওয়্যার অ্যাডোবি ফটোশপ দিয়ে।

ফটোশপে এ ধরনের কাজ করতে হলে ম্যাজিক টুল, ল্যাসো টুল, পলিগন টুল ও ম্যাগনেটিক টুল ব্যবহারে বেশ দক্ষ হতে হবে। অর্থাৎ নিখুঁতভাবে কোনো ছবির যেকোনো উপাদান বা যেকোনো অংশকে নির্বাচন করা জানতে হবে।প্রথমে একটি ছবি খুলুন। ছবিটির একটি অংশ (মনে করুন কারো পরনের শার্ট) নির্বাচন করুন। এ জন্য জুম ব্যবহার করে ছবিটা একটু বড় করে নিন। ম্যাজিক, ল্যাসো ইত্যাদি দিয়ে নির্বাচনের কাজটি করে নিন। পুরো শার্ট নির্বাচন করার ওপর ছবির রং পরিবর্তন করার মান নির্ভর করবে।

এবার ImageAdjustmentsHue/Saturation নির্বাচন করলে Hue/Saturation ডায়ালগ বক্স আসবে। এবার Colorize বোতামটিতে টিকচিহ্ন দিন। Hue, Saturation এবং Lightness-এর মান পরিবর্তন করে দেখুন শার্টের রং বদলে যাচ্ছে। এভাবে আপনি যেকোনো নির্দিষ্ট অংশের রং পরিবর্তন করতে পারবেন। এই পদ্ধতিতে সাদাকালো ছবিকে রঙিন ছবিতে রৃপান্তর করতে পারেন। এ জন্য দরকার বেশিদক্ষতা।

এ তো গেল ফটোশপের কথা। কিন্তু দক্ষতা ছাড়াও কেউ যদি সহজে সাদাকালো ছবিকে রঙিন করতে পারত তাহলে কেমন হতো! রঙ পরিবর্তন বা রঙিন করার এমনই একটি সফটওয়্যার হচ্ছে রিকালারড। এই সফটওয়্যারের সাহায্যে খুব সহজেই সাদাকালো ছবিকে রঙিন করা যায়। এ জন্য www.recolored.com ওয়েবসাইট থেকে সফটওয়্যারটির ২১ দিনের ট্রাইল ভার্সন ডাউনলোড করে ইনস্টল করে নিন। এবার সাদাকালো ছবিটি ওপেন করুন। এখন চুলে কী রং দেবেন তার কাছাকাছি রং নির্বাচন করে ব্রাশ টুল (শেপ ২ দেওয়া ভালো) দিয়ে চুলের চারদিকে আঁকুন। এভাবে মুখ, চোখ, পোশাক, শরীর, পটভুমি ইত্যাদির সবকিছুই আলাদা আলাদাভাবে রং নির্বাচন করে এর চারপাশে আঁকতে হবে। নির্দিষ্ট এলাকার জন্য শুধু চারপাশের দাগ দিলেই হবে, ভরাট করতে হবে না। এবার Colorize বাটনে ক্লিক করলে (C চাপুন) ছবিটি রঙিন হয়ে যাবে। তবে সহজে বোঝার জন্য ইনস্টল করার সফটওয়্যারের ফোল্ডার থেকে কিছু উদাহরণ/টিউটোরিয়াল দেখে নিতে পারেন।

সূত্র: প্রথমআলো-কম্পিউটর প্রতিদিন – ১২.০৯.২০০৭

No comments: